# শেখার কোন শেষ নেই। 7ম থেকে 10ম শ্রেণীর জন্য নতুন শিক্ষাবর্ষের জন্য অনলাইন লাইভ ক্লাস শুরু হয়েছে। এখন নিবন্ধন করুন

Read more

পরীক্ষায় ভালো স্কোর করতে চান? হাতে নিন নবম শ্রেণির

STUDY TIPS

পরীক্ষায় ভালো স্কোর করতে চান? হাতে নিন নবম শ্রেণির

গণিতের ডাবলিউবিবিএসই-র সেরার সেরা সমাধান

আপনি কি নবম শ্রেণির গণিতের জন্য ডাবলিউবিবিএসই-র সমাধান খুঁজছেন? তাহলে আপনাকে অবশ্যই জিনিও ইশেখা ওয়েবসাইটে লগ ইন করতে হবে। কারণ, এই সংস্থাই সবচেয়ে সুনির্দিষ্ট এবং সম্পূর্ণভাবে ডাবলিউবিবিএসই-র নবম শ্রেণির সমাধান আপনার হাতে তুলে দিতে প্রস্তুত।  এখানে পাবেন নবম শ্রেণির নতুন আপডেটেড সিলেবাসের যাবতীয় সমস্যার সহজ সমাধান।

নবম শ্রেণির ডাবলিউবিবিএসই-র সমাধানে রয়েছে ১৫টি অধ্যায়। এই অধ্যায়গুলি দশম শ্রেণিতে আলোচিত অধ্যায়গুলির ভিত তৈরি করে। শিক্ষার্থীরা তাদের অবসর সময়ে জিনিও ই-শেখার মাধ্যমে গণিতের সমস্যাগুলি অনায়াসে আত্মস্থ করতে পারে। পড়ুয়াদের বোঝার জন্য আমরা জিনিও ই-শেখা ওয়েবসাইটে প্রতিটি অধ্যায়কে একটি সামগ্রিক মোড়কে তুলে ধরছি।জিনিও ই-শেখা ওয়েবসাইটে আমরা নবম শ্রেণির গণিত বিষয়ে এনসিইআরটির যাবতীয় প্রয়োজনীয় সমাধান বিশদে প্রদান করেছি। গণিত বিষয়ে ডাবলিউবিবিএসই-র সমাধানগুলি প্রশিক্ষিত বিশেষজ্ঞ শিক্ষকদের দ্বারা তৈরি, যাতে শিক্ষার্থীদের শিক্ষার ভিত মজবুত ভাবে গড়ে ওঠে। ডবলিউবিবিএসই-র সমাধানগুলিতে ধাপে ধাপে নম্বর, সমীকরণ, নম্বরের বিভাজন এবং আরও বহুকিছু বিষয় মাথায় রেখে তৈরি, যাতে শিক্ষার্থীদের মহামূল্যবান একটি নম্বরও খোয়াতে না হয়।   

শক্ত ভিতের জন্য গণিত অপরিহার্য

সংখ্যা নিয়ে শঙ্কা নয়। গণিত বিষয়টি সংখ্যায় ভরা হলেও প্রতিটি শিক্ষার্থীর কাছে বিষয়টি আবশ্যিক। তাই গণিত বিষয়টি রপ্ত করতে পারলে প্রত্যেক পড়ুয়াই ভীষণভাবে উপকৃত হবে। ঠিক সেই কারণে, আমরা ডাবলিউবিবিএসই-র নবম শ্রেণির গণিতের সমাধান এখানে তুলে ধরেছি। অনুশীলন করার সুযোগ তো রয়েইছে, সেইসঙ্গে প্রদত্ত পিডিএফগুলি পড়ুয়াদের ডাবলিউবিসিএইচএসই-র নির্ধারিত পাঠ্যপুস্তকে দেওয়া সমস্ত গাণিতিক সমস্যার সমাধানে সাহায্য করবে। কে না জানে, গণিত প্রতিটি শিক্ষার্থীর কাছে একটি গুরুত্বপূর্ণ বিষয়। উল্লেখ্য, নবম শ্রেণির গণিতের ডাবলিউবিবিএসই-র সমাধানগুলি শুধুমাত্র নবম শ্রেণির পরীক্ষায় ভালো নম্বর পেতে সাহায্য করবে না, সেইসঙ্গে জেইই, এনইইটি, জেইই অ্যাডভান্সড প্রভৃতির মতো সর্বভারতীয় কঠিনতম প্রতিযোগিতামূলক পরীক্ষাগুলিতেও সাফল্য পেতে বিশেষ ভাবে সহায়ক হবে। উপরন্তু, ‘বিনাযুদ্ধে নাহি দিব সূচ্যগ্র মেদিনী’র যুগে বিভিন্ন সরকারি-বেসরকারি অলিম্পিয়াড, এনটিএসই-র মতো পরীক্ষায় সাফল্যের ক্ষেত্রেও এই সমাধান শিক্ষার্থীকে ঢের বেশি এগিয়ে রাখবে এবং বৃত্তি ও নানাবিধ পুরস্কার পেয়ে বিশেষ সম্মান অর্জনে বিশেষ সাহায্য করবে। এছাড়া, সিবিএসই নবম শ্রেণিতে উচ্চ নম্বর পাওয়ার জন্য শিক্ষার্থীকে ডাবলিউবিবিএসই-র নবম শ্রেণির গণিত বিষয়ে দখল থাকতে হবে। 

ডাবলিউবিবিএসই-র নবম শ্রেণির পাঠক্রমে শিক্ষার্থীরা যেসব অধ্যায় শিখতে পারবেন:

অধ্যায় ১ নাম্বার সিস্টেম

অধ্যায় ২ পলিনোমিয়ালস

অধ্যায় ৩ কো-অর্ডিনেট জিওমেট্রি

অধ্যায় ৪ লিনিয়ার ইকোয়েশন ইন টু ভেরিয়েবলস

অধ্যায় ৫ ইন্ট্রোডাকশন টু ইউক্লিড’স জিওমেট্রি

অধ্যায় ৬ লাইন’স অ্যান্ড অ্যাঙ্গেলস

অধ্যায় ৭ ট্রায়েঙ্গলস

অধ্যায় ৮ কোয়াড্রিলেটারালস

অধ্যায় ৯ এরিয়া অব ট্রায়েঙ্গলস অ্যান্ড প্যারালালোগ্রামস

অধ্যায় ১০ সার্কেলস

অধ্যায় ১১ কনস্ট্রাকশন

অধ্যায় ১২ হেরন’স ল

অধ্যায় ১৩ সারফেস এরিয়াজ্ অ্যান্ড ভলিউম

অধ্যায় ১৪ স্ট্যাটিসটিক্স

অধ্যায় ১৫ প্রসপেক্টস অনেক সময় শিক্ষার্থী হয়তো কোনো একটি গাণিতিক জটে আটকে থাকে এবং তার যথোপযুক্ত সমাধান খুঁজে পায় না। এমন ক্ষেত্রে আমরা তাদের হাতে নবম শ্রেণির গণিত বিষয়ে এনসিইআরটি-র উত্তরের সমাধান তুলে দিয়ে সাহায্য করতে পারি। তাহলে আর দেরি কেন, স্মার্টফোন বা পার্সোনাল কম্পিউটার থেকে ডাবলিউবিবিএসই-র নবম শ্রেণির সমাধান ব্রাউজ করুন এবং পরীক্ষায় সর্বোচ্চ সাফল্য অর্জন করুন। শিক্ষার্থীরা অতিরিক্ত অনুশীলনের জন্য প্রতিটি অধ্যায়ের গুরুত্বপূর্ণ প্রশ্নগুলি সমাধানেও সচেষ্ট হতে পারেন। উল্লেখ্য, গণিতের যাবতীয় অধ্যায় থেকে ১, ২, ৩ এবং ৪ নম্বরের প্রশ্ন, বিবৃতিমূলক প্রশ্ন সহ বিগত বছরের প্রশ্নও (VSAQ, SAQ, LAQ এবং মানভিত্তিক) এর মধ্যে অন্তর্ভুক্ত।     

জিনিও ইশেখাতে শিক্ষালাভ, একটি বিস্ময়কর অভিজ্ঞতা

জনসুখায় জনহিতায়। জিনিও ইশেখা প্রকৃত অর্থেই সর্বজন হিতার্থে নিবেদিত প্রাণ। শিক্ষাকে সহজলভ্য ভাবে সর্বসাধারণের কাছে পৌঁছে দিতে সংস্থাটির জুড়ি নেই। জিনিও ইশেখা স্কুলগুলিকে কাস্টমাইজড শেখার প্ল্যাটফর্ম তৈরি করতে সাহায্য করে, যা শিক্ষার্থীদের সৃজনশীলতাকে তাদের প্রয়োজন অনুসারে অনুপ্রাণিত করে।

লাইভ ক্লাস, লার্নিং ভিডিও, এআই-যুক্ত গাইডেড লার্নিং সিস্টেম, গণিত অনুশীলনের সুযোগ, ডিজিটাইজড পাঠ্যপুস্তক, বিশেষজ্ঞ শিক্ষকমণ্ডলী এবং অন্যান্য উদ্ভাবনগুলি ছাত্র এবং শিক্ষকদের মধ্যে বিশেষ ভাবে মেলবন্ধন ঘটায়। এই ধরনের নতুন উপায় এবং নতুন প্রযুক্তি গুণগত শিক্ষার মানে উন্নতি ঘটায়, শিক্ষার্থীদের দক্ষতা বৃদ্ধিতে প্রভূত সাহায্য করে। পরিশেষে উল্লেখ করি, জিনিও ইশেখাতে যেসব উত্তর বা সমাধান দেওয়া হয়, সেগুলি বিশেষজ্ঞ শিক্ষকদের দ্বারা তৈরি এবং ঠিক এই কারণে যথাসম্ভব নির্ভুল ও পড়ুয়াদের কাছে বিশেষ গুরুত্বপূর্ণ ও মূল্যবান।  

Leave a Reply

Your email address will not be published.