# শেখার কোন শেষ নেই। 7ম থেকে 10ম শ্রেণীর জন্য নতুন শিক্ষাবর্ষের জন্য অনলাইন লাইভ ক্লাস শুরু হয়েছে। এখন নিবন্ধন করুন

Read more

WBBSE-এর নবম শ্রেণির ইংরেজির সমাধান  – জিনিও eশেখা

STUDY TIPS

WBBSE-এর নবম শ্রেণির ইংরেজির সমাধান  – জিনিও eশেখা

Solutions of WBBSE Class 9 English for 2021-22 Exam

WBBSE এর নবম শ্রেণির ইংরেজির সমাধান, ২০২১-২২ বর্ষের পরীক্ষার জন্য আপডেট করা হয়েছে

নবম শ্রেণি শিক্ষার্থী জীবনের গুরুত্বপূর্ণ একটি অধ্যায়ে। শিক্ষার্থী মাত্রেই জানে নবম শ্রেণির পরীক্ষা তাদের কাছে কতটা প্রয়োজনীয়, কতটা আবশ্যিক। নবম শ্রেণি মানেই শিক্ষার্থীদের পড়াশুনার ভিত শক্ত করে তোলার অন্যতম শ্রেষ্ঠ সময়। কারণ, জীবনের প্রথম বড় পরীক্ষা– দশম শ্রেণির বোর্ড মাত্র এক

বছর পরেই। নবম শ্রেণি থেকেই ধাপে ধাপে শুরু হয়ে যায় দশম মানের চূড়ান্ত পরীক্ষার প্রস্তুতি। সজাগ, সচেতন অভিভাবকরাও তাঁদের সন্তানদের প্রতি বিশেষভাবে মনোযোগী হয়ে ওঠেন এই সময়। সর্বোপরি, তাঁরা চান যে তাঁদের সন্তানরা নবম শ্রেণি থেকেই সেরা নম্বর স্কোর করুক, যাতে দশম শ্রেণির পরীক্ষায় তারা আত্মবিশ্বাসের সঙ্গে তাদের সেরাটা দিতে পারে এবং সর্বোচ্চ সাফল্য পেতে পারে।

কে না জানে, পরীক্ষায় সাফল্য পেতে গেলে সময় থাকতে প্রস্তুতির বিশেষ প্রয়োজন। ঠিক এই কারণে, WBBSE-র সমাধানগুলি তুলে ধরা হল প্রিয় শিক্ষার্থীদের পরীক্ষায় এগিয়ে দেওয়ার জন্য। এটি বোর্ডের চূড়ান্ত পরীক্ষার প্রশ্নপত্র সহজে সমাধান করতে শিক্ষার্থীদের আত্মবিশ্বাস বাড়িয়ে তুলবে। ছাত্রছাত্রীরা প্রশ্নের নানান ধরন বা বিন্যাস সহ কীভাবে পড়লে উচ্চমানের উত্তর লিখতে পারবে, কীভাবে আরও নিখুঁত হতে পারবে, সেইসঙ্গে মনোযোগী হয়ে উঠতে পারবে—সেসব বিষয়েও বিশেষ ভাবে সাহায্য করবে।  

নবম শ্রেণির WBBSE এর সমাধানগুলি এমনভাবে তুলে ধরা হয়েছে, যাতে সিলেবাসের বিষয়ের সঙ্গে ষোলোআনা মিলে যায়। খুব সুচিন্তিত ভাবে এই কাজটি করেছেন এমন এক বিশেষজ্ঞ মণ্ডলীর দল, যাঁরা পড়ুয়াদের মানসিকতা, তাদের ধারণা, উপলব্ধি করার ক্ষমতা সহ শিক্ষার্থীদের মানোন্নয়ন বিষয়ে বিশেষ অভিজ্ঞ। ছাত্রছাত্রীদের শব্দভাণ্ডার উন্নতির পাশাপাশি, তাদের সাবলীলতা বৃদ্ধি এবং পরীক্ষায় ভালো স্কোর করতে সাহায্য করবে WBBSE-র এই সমাধান।

কোথায় পাব নবম শ্রেণির ইংরেজির জন্য এনসিইআরটি সমাধান? স্কুলনেট ইন্ডিয়া লিমিটেড, ভারতের অন্যতম বৃহত্তম EdTech কোম্পানি। বর্তমানে জিনিও eশেখা, আন্তঃসম্পর্কের মাধ্যমে শিক্ষার্থীদের WBBSE নবম শ্রেণির ইংরেজিতে শিক্ষার্থী-বান্ধব ডিজিটাল শিক্ষায় অগ্রণী সংস্থা হয়ে উঠেছে। জিনিও eশেখা প্রশ্ন-উত্তরের মাধ্যমে ছাত্রছাত্রীদের হাতে তুলে দেয় উন্নতমানের সমাধান। ফলে, পরীক্ষার্থীরা সবচেয়ে বেশি উপকৃত হতে পারে এই সংস্থা থেকে। একইসঙ্গে বিদ্যার্থীরা তাদের নিজেদের মূল্যায়ন করতে পারে, অধ্যায়গুলি সম্পর্কে সড়গড় হতে পারে এবং বোর্ডের পরীক্ষায় সর্বোচ্চ সাফল্য অর্জন করতে পারে।  

সবচেয়ে বড় সুবিধা এই যে, শিক্ষার্থীরা তাদের ইচ্ছামতো দিনের যে কোনো সময়ে বাড়িতে বসে নিজের মতো আরাম করে এই ডিজিটাল শিক্ষা উপভোগ করতে পারে। এবং স্কুলে পড়ুয়ারা যে শিক্ষা অর্জন করে, তা নিখুঁত করে তোলে এই মাধ্যম।

নবম শ্রেণির ইংরেজির জন্য তৈরি জিনিও eশেখা-র WBBSE সমাধানগুলি লাইভ সেশন, উন্নত মানের গ্রাফিক, মূল্যায়ন পদ্ধতি, ইন্টারেক্টিভ শিক্ষার ভিডিওতে ভরপুর—যা শিক্ষার্থীদের সাফল্য পেতে খুব সহজ ভাবে সাহায্য করে।

নবম শ্রেণির শিক্ষার্থীদের জন্য WBBSE এর সমাধানগুলি পেতে, আজই জিনিও eশেখা তে সাইন আপ করুন।

স্কুলনেটের জিনিও eশেখা ওয়েবসাইট, শিক্ষার্থীদের পরিপূরক পাঠের সর্বসেরা মাধ্যম। এখানে পিডিএফ ফরম্যাটে সিবিএসই নবম শ্রেণির পরীক্ষার নমুনা পত্র ব্যবহার সহজ করে দেওয়া হয়েছে। পিডিএফগুলি আগ্রহী শিক্ষার্থীরা খুব সহজে ডাউনলোড করে নিতে পারবেন এবং ২০২২ সালের নবম শ্রেণির চূড়ান্ত পরীক্ষার জন্য অনুশীলন করতে পারবেন।

উল্লেখ্য, নবম শ্রেণির ইংরেজির জন্য তৈরি করা WBBSE-র সমাধানগুলি– বিদ্যার্থীদের জন্য রীতিমতো গবেষণা করে বিস্তারিতভাবে ও সহজ ইংরেজিতে লেখা।

নবম শ্রেণির WBBSE-র ইংরেজি সমাধানগুলি শিক্ষার্থীদের জন্য একটি আদর্শ গাইড। জীবনের গুরুত্বপূর্ণ পরীক্ষার জন্য যারা প্রস্তুতি নিচ্ছেন, তাদের জন্য বিশেষভাবে তৈরি। পরীক্ষার্থী সহ অভিভাবকরা নিশ্চিন্ত থাকুন, WBBSE নবম শ্রেণির ইংরেজি সিলেবাসের প্রশ্ন-উত্তরগুলি সম্পূর্ণভাবে নিখুঁত।

নবম শ্রেণির ইংরেজি বিষয়ে WBBSE-র সমাধানের গুরুত্বপূর্ণ প্রশ্ন।

কী কারণে জিনিও eশেখার WBBSE নবম শ্রেণির ইংরেজি সমাধানগুলি শ্রেষ্ঠ?

WBBSE-র নবম শ্রেণির সমাধানগুলি সিলেবাস অনুযায়ী প্রতিটি অধ্যায় ধরে নিখুঁতভাবে তৈরি, যাতে শিক্ষার্থীদের উচ্চমানের স্কোর করতে বিন্দুমাত্র অসুবিধে না হয়। এবং উত্তরগুলি তৈরি করেছেন বিশেষজ্ঞদের একটি প্যানেল।

নবম শ্রেণির ইংরেজির জন্য আমি WBBSE-র সমাধান পাব কোথায়?

এখানে বলে রাখি, জিনিও eশেখাতে শিক্ষার্থীরা নাম নথিভুক্ত করতে পারবেন খুব সহজে। শুধু www.geneoesekha.in-এ লগ ইন করুন এবং একটি অ্যাকাউন্ট তৈরি করুন৷ একবার লগ ইন করলে, শিক্ষার্থীরা সহজেই জিনিও eশেখার WBBSE নবম শ্রেণির ইংরেজি সমাধান ব্রাউজ করতে পারবেন। যে কোনো সময় যে কোনো জায়গা থেকে সমাধানগুলি পড়তে ও সহজে বুঝতে পারার এ এক দারুণ সুযোগ। এর জন্য পড়ুয়ারা মোবাইল বা ট্যাবলেটে জিনিও অ্যাপ ডাউনলোড করে নিন। এটি একটি AI-এর অধীনে শেখার অসাধারণ অভিজ্ঞতা, যা প্রতিটি শিক্ষার্থীর স্মৃতিশক্তি বৃদ্ধিতে অসম্ভব সাহায্য করে।

শুধু তাই নয়, শিক্ষার্থীদের কোনো জিজ্ঞাসা থাকলে নির্দ্বিধায় তারা প্রশ্ন করতে পারেন। জিনিও eশেখার অভিজ্ঞ পরামর্শদাতারা রয়েছেন সাগ্রহে তাদের প্রশ্নের উত্তর দেওয়ার জন্য।

WBBSE নবম শ্রেণির ইংরেজি মার্কস ওয়েটেজ – টার্ম I এবং টার্ম II (2021-22)

বিভাগ          ওয়েটেজ (নম্বরে)

পড়া                                  ১০

লেখা ও ব্যাকরণ             ১০

সাহিত্য                             ২০

মোট                                  ৪০

অভ্যন্তরীণ মূল্যায়ণ ১০

সর্বমোট                            ৫০

নবম শ্রেণির WBBSE ইংরেজি সমাধানে কতগুলি ইংরেজি বই আছে?

নবম শ্রেণির WBBSE পাঠ্যপুস্তকে একটি ইংরেজি বই রয়েছে। সেটি হলো ‘BLISS’

নবম শ্রেণির WBBSE ইংরেজি সমাধানে কোন অধ্যায়গুলি অন্তর্ভুক্ত করা হয়েছে?

শিক্ষার্থীরা জিনিও eশেখার ওয়েবসাইটে পাবেন অধ্যায়-ভিত্তিক সমাধানগুলির পিডিএফ। নবম শ্রেণির WBBSE ইংরেজি পাঠ্যপুস্তকে রয়েছে ১২ টি অধ্যায় এবং সেগুলি হল—

  1. Tales of Bhola Grandpa
  2. All About a Dog
  3. Autumn
  4. A day in the zoo
  5. All Summer in a day
  6. Mild the mist upon the hill
  7. Tom loses a tooth
  8. His first flight
  9. The North Ship
  10. The Price of Bananas
  11. A Shipwrecked Sailor
  12. Hunting Snake

জানেন কি, সচেতন অভিভাবকরা তাঁদের সন্তানদের WBBSE নবম শ্রেণির ইংরেজি বিষয়টি পুঙ্খানুপুঙ্খভাবে শিখতে ও সেরা নম্বর স্কোর করার জন্য, জিনিও eশেখা-র উপর বিশেষ ভাবে নির্ভর করে থাকেন!

সুতরাং, আর অপেক্ষা করবেন না। নবম শ্রেণির ইংরেজির জন্য WBBSE-র সেরা সমাধান পেতে দ্রুত এই লিংকে ক্লিক করুন www.geneoesekha.in তারপর, খেয়াল রাখুন শিক্ষার্থীদের এ বছরের স্কোরের দিকে। নিশ্চিন্ত থাকুন, এ বছরের স্কোরগ্রাফ গত বছরের তুলনায় অবশ্যই ঊর্ধ্বমুখী হবে।