# শেখার কোন শেষ নেই। 7ম থেকে 10ম শ্রেণীর জন্য নতুন শিক্ষাবর্ষের জন্য অনলাইন লাইভ ক্লাস শুরু হয়েছে। এখন নিবন্ধন করুন

Read more

WB Board ক্লাস 10 ইংরেজি নোট এবং সারাংশ – জিনিও eশেখা

EDUCATION TRENDS

WB Board ক্লাস 10 ইংরেজি নোট এবং সারাংশ – জিনিও eশেখা

WBBSE এর দশম শ্রেণির ইংরেজি নোটস ও সাফল্যের সারকথা কোনো অধরা মাধুরী নয়।এর দ্বারা ছোট্ট ছোট্ট পায়ে চলতে চলতে ঠিক পর্বতশিখরে পৌঁছে যেতে পারেন শিক্ষার্থীরা। প্রতিদিন একটু একটু করে, নিরন্তর ভাবে যদি পড়ুয়ারা তাদের পাঠক্রম শেষ করতে পারেন, নিজেদের ভুলগুলো শুধরে নিতে পারেন, তাহলে শেষমেশ সাফল্যের চুড়োয় পৌঁছতে পারবেন অনায়াসে। একজন দশম শ্রেণির শিক্ষার্থীর পাখির চোখ বোর্ডের পরীক্ষায় সর্বোচ্চ নম্বর পাওয়া। আর দশম শ্রেণি মানেই জীবনের অন্যতম গুরুত্বপূর্ণ অধ্যায়। সত্যি বলতে, শিক্ষার্থীরা ভবিষ্যতে শিক্ষাগত ও কর্মজীবনে কোন পথে এগোবেন, তা কিছুটা হলেও নির্ভর করে দশম শ্রেণির ফলাফলের ওপর।

WBBSE এর দশম শ্রেণির ইংরেজি বোর্ড পরীক্ষা ২০২২। এই পরীক্ষার জন্য শিক্ষার্থীদের ইংরেজিতে তুখোড় হয়ে উঠতে হবে। বিশেষ করে সাহিত্য ও লিখিত বিভাগে। এই বিভাগগুলি বোর্ড পরীক্ষায় পরীক্ষার্থীদের সর্বোচ্চ নম্বর পেতে সাহায্য করবে।

WBBSE এর বোর্ডের সর্বশেষ নম্বর বিভাজন পদ্ধতি অনুযায়ী, একজন পরীক্ষার্থীর সাফল্য ইংরেজি বিষয়ে চূড়ান্ত পরীক্ষার ওপর ভিত্তি করে তৈরি করা হয়েছে। দশম শ্রেণির মোট ১০০ নম্বরের মূল্যায়নে রয়েছে বোর্ড পরীক্ষায় ৮০ নম্বর এবং অভ্যন্তরীণ মূল্যায়নে ২০ নম্বর। প্রশ্নপত্রটি তিনটি বিভাগে বিভক্ত—বিভাগ এ (পঠন), বিভাগ বি (লিখিত ও ব্যাকরণ) এবং বিভাগ সি (সাহিত্য)।

WBBSE এর দশম শ্রেণির অধিকাংশ শিক্ষার্থী ও তাদের অভিভাবকরা জানেন, সহজ বা শর্টকাট পদ্ধতিতে নয়, পরীক্ষায় সেরা সাফল্য পেতে সঠিকভাবে প্রস্তুতির প্রয়োজন। WBBSE এর দশম শ্রেণির প্রশ্নপত্র বিশ্লেষণ করে দেখা গেছে, পরীক্ষার্থীদের বোধবুদ্ধির ধারণাগত বিষয়টি বোঝার চেষ্টা করাই বোর্ডের উদ্দেশ্য। বিশেষজ্ঞদের মতে, যারা নমুনা পরীক্ষাপত্র অনুশীলন করেন, তাদের কাছে পরীক্ষাটি সহজ বলে মনে হয়। WBBSE এর দশম শ্রেণির ইংরেজির পাঠক্রম এমনভাবে তৈরি করা হয়েছে, যাতে শিক্ষার্থীরা সহজে বুঝতে পারেন, পড়তে পারেন আনন্দের সাথে এবং শিক্ষার মূল উদ্দেশ্য থেকে যেন অবিচ্যুত থাকেন। এর ফলে শিক্ষার্থীরা সঠিকভাবে WBBSE এর বোর্ড পরীক্ষা ২০২২-এর জন্য প্রস্তুতি নিতে পারবেন। এককথায়, এটি একটি ফলপ্রসূ অভিজ্ঞতা।   

উল্লেখ্য, WBBSE এর দশম শ্রেণির ইংরেজি টার্ম ১ বোর্ড পরীক্ষা ১১ নভেম্বর ২০২১-এ অনুষ্ঠিত হয়েছিল। এই পরীক্ষায় অনুসরণ করা হয়েছিল MCQ পদ্ধতি। প্রশ্নপত্রের প্যাটার্ন তৈরি করা হয়েছিল ইংরেজি প্রশ্নপত্রের জন্য বোর্ডের পক্ষ থেকে দেওয়া নমুনা পত্রের ওপর ভিত্তি করে। পরীক্ষার সময়সীমা ছিল ৯০ মিনিট। দেখা গিয়েছে, বিগত বছরগুলির তুলনায় এই বার পরীক্ষার প্রশ্নগুলি সমাধান করা সহজ ছিল। 

WBBSE এর দশম শ্রেণির ইংরেজি বোর্ড পরীক্ষা ২০২২-এর জন্য কিছু গুরুত্বপূর্ণ টিপস তুলে ধরা হল।

গুণগত মূল্যায়নের ভিত্তিতে এটি একটি আদর্শ পেপার, যার মধ্যে রয়েছে পরীক্ষার্থীদের ধারণা পরিষ্কার করার জন্য যথেষ্ট মাত্রায় যুক্তি-বুদ্ধি।

পরীক্ষার্থীদের স্বচ্ছ ধারণা তৈরির ক্ষেত্রে এ ধরনের আদর্শ পেপারের যথেষ্ট প্রয়োজনীয়তা রয়েছে।     

রিডিং কম্প্রিহেনশন ১ ও ২ কিছুটা হলেও কঠিন। তা সত্ত্বেও, ব্যাকরণের প্রশ্ন সহ পেপারটি নির্দিষ্ট ৯০ মিনিটের মধ্যে সম্পূর্ণ করা সহজ।

শিক্ষার্থীরা প্রথাগত ক্লাসরুম অথবা অনলাইন বা হাইব্রিড, যেভাবেই পড়াশোনা করুন না কেন, তাদের প্রয়োজনীয়তা বা চাহিদা কিন্তু সম্পূর্ণভাবে মেটে না। সাফল্য পেতে পরীক্ষার্থীদের যে ধরনের দক্ষতা অর্জন করতে হবে, তার মধ্যে রয়েছে অনেকগুলি বিষয়, যেমন উত্তরের বোধগম্যতা, পড়ার ক্ষেত্রে স্বচ্ছতা, স্মরণ করার ক্ষমতা, ব্যাকরণের অংশ ভালোভাবে বোঝা, নিজের ভাষায় প্রশ্নের উত্তর দেওয়া, উপযোগী কথা বলা, সেইসঙ্গে শব্দভাণ্ডারের উন্নতি বিশেষ ভাবে প্রয়োজন। বুদ্ধিমান এবং সচেতন অভিভাবকরা তাই শিক্ষার্থীদের খামতি পূরণের জন্য জিনিও eশেখার-র ওপর নির্ভর করে থাকেন। জিনিও eশেখা-র মূল লক্ষ্য, WBBSE দশম মানের শিক্ষার্থীদের ইংরেজি পাঠক্রমে দক্ষতা বাড়িয়ে তোলা এবং ব্যুৎপত্তি অর্জন। শুধুমাত্র পরীক্ষায় সর্বোচ্চ স্কোর করা নয়, শিক্ষার্থী যাতে তার অর্জিত শিক্ষাকে আজীবন কাজে লাগাতে পারে, সেই দিকটিও লক্ষ্য রাখা।

জিনিও eশেখা হল এমন একটি অনলাইন অ্যাপ, যা বাড়িতে বসে শিক্ষালাভের জন্য অভিনব এবং দুর্দান্ত। বিশেষজ্ঞ শিক্ষকমণ্ডলীর নেতৃত্বাধীন ভিডিও, গ্রাফিক, শিক্ষার্থীর অগ্রগতি নির্ণয়ের পাশাপাশি স্কুলশিক্ষারও পরিপূরক। শিক্ষার্থীরা তাদের মোবাইল ফোন, ট্যাবলেট বা কম্পিউটারের সাহায্যে WBBSE এর দশম শ্রেণির ইংরেজিতে বিশেষ দক্ষতা অর্জন করতে পারে। একইসঙ্গে, জিনিও eশেখা প্রতিটি শিক্ষার্থীর স্মরণশক্তি বৃদ্ধির জন্য AI-এর অধীন শিক্ষার অভিনব সুযোগ প্রদান করে।

জিনিও eশেখা মানেই শিক্ষার্থীদের কাছে পড়াশোনা ও পরীক্ষা দেওয়ার অন্য এক মজা। স্বচ্ছন্দে ও সহজে পড়ার পাশাপাশি দৈনিক অনুশীলন, যা সম্পূর্ণভাবে নিজের পাঠের মূল্যায়নের জন্য এক দারুণ উপায়। একইসঙ্গে রয়েছে শিক্ষার্থীদের প্রয়োজনে বিশেষজ্ঞ শিক্ষকদের লাইভ পরামর্শ, যা পরীক্ষার্থীকে সঠিক দিশা দেখাবে।

আমরা জানি, আপনি সন্তানের পড়াশোনার বিষয়ে খোঁজ রাখেন, তার ভবিষ্যৎ সম্পর্কেও বিশেষ ভাবে সচেতন। জিনিও eশেখা-তে  যুক্ত হওয়ার পর দেখতে পাবেন, আপনার সন্তান পরীক্ষায় উচ্চমানের নম্বর পাওয়ার পাশাপাশি কীভাবে সানন্দে পড়াশোনা করছে। নিজেকে প্রমাণ করছে ‘সেরার সেরা’ হিসাবে। তাহলে আর কিসের অপেক্ষা? জিনিও eশেখা-র সম্পর্কে বিশদে জানার জন্য এই লিংকে দ্রুত ক্লিক করুন।

Leave a Reply

Your email address will not be published.