# শেখার কোন শেষ নেই। 7ম থেকে 10ম শ্রেণীর জন্য নতুন শিক্ষাবর্ষের জন্য অনলাইন লাইভ ক্লাস শুরু হয়েছে। এখন নিবন্ধন করুন

Read more

অষ্টম শ্রেণির বিজ্ঞানের জন্য ডাবলিউবিবিএসই-র সেরা সমাধান, পাবেন কীভাবে?

STUDY TIPS

অষ্টম শ্রেণির বিজ্ঞানের জন্য ডাবলিউবিবিএসই-র সেরা সমাধান, পাবেন কীভাবে?

How to get WBBSE solution for class 8 science

অষ্টম শ্রেণি মানেই শিক্ষার্থীর কাছে অতীব গুরুত্বপূর্ণ একটি শিক্ষাবর্ষ। মূলত, এই শ্রেণির সাফল্যের ওপরই নির্ভর করে কে কোন বিভাগের দিকে এগোবে, পা বাড়াবে! বিশেষ করে বিজ্ঞান বিষয়ে পড়ুয়ার ভিত মজবুত হয় অষ্টম শ্রেণি থেকে। আপনি কি অষ্টম শ্রেণির ডাবলিউবিবিএসই-র বিজ্ঞানের সমস্ত অধ্যায়ের বা শুধুমাত্র একটি অধ্যায়ের সমাধান খুঁজছেন? তাহলে জানবেন, আপনি একেবারে সঠিক জায়গায় ক্লিক করেছেন। আমাদের দক্ষ, অভিজ্ঞ এবং যুগোপযোগী শিক্ষকরা শিক্ষার্থীকে সরবরাহ করছেন অভিনব, আকর্ষণীয় এক সহজ সমাধান। যা তাদের ধারণা স্বচ্ছ করবে, হোমওয়ার্ক তৈরিতে ভীষণ ভাবে সাহায্য করবে। অষ্টম শ্রেণির ডাবলিউবিবিএসই-র সমাধানগুলি আপনাকে সিলেবাসের যাবতীয় প্রশ্নের সঠিক উত্তর খুঁজে পেতে সাহায্য করবে। শিক্ষার্থী তার উত্তরগুলি সঠিক কিনা সে বিষয়ে নিশ্চিত হওয়ার জন্য এখানে ক্রস-চেক করারও বিশেষ সুবিধা পাবেন। ডাবলিউবিবিএসই-র অষ্টম শ্রেণির সমাধানে রয়েছে প্রথম ও দ্বিতীয় অধ্যায়ের যাবতীয় প্রশ্নাবলীর সহজ সমাধান।  আপনি যদি অষ্টম শ্রেণির বিজ্ঞানের ডাবলিউবিবিএসই-র সমাধান খুঁজে থাকেন, তাহলে সেগুলি ব্যবহারের সুবিধাগুলি জানতে নীচের প্রয়োজনীয় তথ্যে চোখ রাখুন। জিনিও ই-শেখা শিক্ষার্থীকে পাঠক্রমের জটিল বিষয়গুলি বুঝতে, কঠিন সমস্যাগুলি সহজে সমাধান করতে এবং সর্বোচ্চ পরীক্ষার জন্য প্রস্তুতি নিতে ভীষণভাবে সাহায্য করবে। শিক্ষার্থীরা এখানে পাবেন সেরা শিক্ষার সুযোগ, সেইসঙ্গে জীবনে সাফল্যের শিখর ছুঁতে পারবেন খুব সহজে।

ডাবলিউবিবিএসই-র অষ্টম শ্রেণির বিজ্ঞানের সমাধান, অধ্যায় ও বিষয়


আপনি কি এনসিইআরটি অষ্টম শ্রেণির বিজ্ঞানের উৎকৃষ্ট মানের সমাধান খুঁজছেন? তাহলে আপনি সঠিক জায়গায় ক্লিক করেছেন। জিনিও ই-শেখাতে ডাবলিউবিবিএসই-র পাঠ্যপুস্তকের প্রতিটি অধ্যায়ের বিষয়ভিত্তিক ও বিস্তারিত উত্তর দেওয়া রয়েছে। শিক্ষার্থীরা এখানে ক্রপ প্রোডাকশন ও ম্যানেজমেন্ট, মাইক্রোঅর্গানিজম, ফাইবারস ও প্লাস্টিক, মেটাল ও নন মেটালস, সেইসঙ্গে পাঠ্যপুস্তকের যাবতীয় বিষয় বিস্তারিত ভাবে পড়ার সুযোগ পাবেন। শিক্ষার্থীরা অবশ্যই আমাদের অধ্যায়গুলির লিংক দেখুন এবং ডাবলিউবিবিএসই-র অষ্টম শ্রেণির বিজ্ঞান বিষয়ে সর্বোচ্চ দক্ষতা অর্জন করুন। 

ডাবলিউবিবিএসই-র অষ্টম শ্রেণির বিজ্ঞানের অধ্যায় অনুযায়ী সমাধান

অধ্যায় ১: ক্রপ প্রোডাকশন অ্যান্ড ম্যানেজমন্ট

অধ্যায় ২: মাইক্রোঅর্গ্যানিজমস ফ্রেন্ডস অ্যান্ড ফোজ অফ মাইক্রোঅর্গ্যানিজমস

অধ্যায় ৩: সিন্থেটিক ফাইবারস অ্যান্ড প্লাস্টিক

অধ্যায় ৪: এলিমেন্টস মেটালস অ্যান্ড নন মেটালস

অধ্যায় ৫: কোল অ্যান্ড পেট্রোলিয়াম

অধ্যায় ৬: কমবাশনস অ্যান্ড ফ্লেমস

অধ্যায় ৭: কনজার্ভেশন অফ ফ্লোরা অ্যান্ড ফনা

অধ্যায় ৮: স্ট্রাকচার অ্যান্ড ফাংশনস অফ সেলস

অধ্যায় ৯: রিপ্রোডাকশন ইন অ্যানিম্যালস

অধ্যায় ১০: রিচিং অ্যাডোলেশনস 

অধ্যায় ১১: ফোর্স অ্যান্ড প্রেসার

অধ্যায় ১২: ফ্রিকশন

অধ্যায় ১৩: ওয়ার্ডস

অধ্যায় ১৪: কেমিক্যাল এফেক্টস অফ ইলেকট্রিক কারেন্ট 

অধ্যায় ১৫: সাম ন্যাচারাল ফেনোমেনা

অধ্যায় ১৬: লাইটঅধ্যায় ১৭: স্টারস অ্যান্ড দি সোলার সিস্টেম

অধ্যায় ১৮: এয়ার অ্যান্ড ওয়াটার পলিউশন

জিনিও ই-শেখায় অষ্টম শ্রেণির বিজ্ঞানের এনসিইআরটির সমাধানগুলি এমনভাবে তৈরি, যাতে বার্ষিক পরীক্ষার আগে শিক্ষার্থী পুরো সিলেবাস রিভিশন দিয়ে নিজের ভুল-ত্রুটিগুলো সংশোধন করে নিতে পারেন। বিশেষজ্ঞ মণ্ডলী সমাধানগুলি বিস্তারিত ও সহজবোধ্য ভাষায় এমনভাবে তৈরি করেছেন, যাতে কঠিনতম বিষয়গুলিও শিক্ষার্থীরা সহজে আয়ত্ত করতে পারেন। উপরন্তু, অষ্টম শ্রেণির বিজ্ঞানের সমাধানগুলি শিক্ষার্থীকে দেবে সেই আত্মবিশ্বাস ও দক্ষতা, যার ফলে সবচেয়ে কঠিন প্রশ্নগুলির উত্তরও একজন শিক্ষার্থী সহজে দিতে পারবেন। উল্লেখ্য, পশ্চিমবঙ্গের অষ্টম শ্রেণির ডাবলিউবিবিএসই-র সমাধানগুলি রাজ্য শিক্ষা বোর্ড দ্বারা নির্ধারিত পাঠক্রমের একেবারে সমতুল। ঘটনাক্রমে, অষ্টম শ্রেণির গণিত পরীক্ষার বেশিরভাগ প্রশ্ন পশ্চিমবঙ্গ বোর্ড থেকেই দেওয়া হয়। 

ডাবলিউবিবিএসই-র অষ্টম শ্রেণির বিজ্ঞান-সমাধান অনুশীলেনর সুবিধা-সমূহ

জিনিও ই-শেখায় শিক্ষার্থী হিসাবে আপনি কি ডাবলিউবিবিএসই অষ্টম শ্রেণির বিজ্ঞানের সমাধান ব্যবহার করছেন? তাহলে নিশ্চিতভাবে মূল পরীক্ষায় ভালো ফল করতে সক্ষম হবেন। আমরা জানি, বিজ্ঞান একটি স্কোরিং বিষয়। শিক্ষার্থী যদি উৎকৃষ্টমানের পড়াশোনার রসদ পান, তাহলে তার পক্ষে ভালো নম্বর পাওয়াটা খুব সহজেই সম্ভব। জিনিও ই-শেখা শিক্ষার্থীদের সেই রসদের জোগান দেয়। পাঠ্য বিষয়গুলি বুঝতে এবং দ্রুত প্রশ্নের উত্তর দিতে সাহায্য করে। শিক্ষার্থীদের কাছে অষ্টম শ্রেণি একটি গুরুত্বপূর্ণ বছর, যেখানে শিক্ষার ভিত মজবুত করাটা খুবই জরুরি। কারণ, এই শ্রেণির শিক্ষালাভের ওপর আগামী দিনের সাফল্য অনেকখানি নির্ভর করে। ভবিষ্যতের শক্ত ভিত তৈরির জন্য জিনিও ই-শেখা একমেবাদ্বিতীয়ম। এনসিইআরটির অষ্টম শ্রেণির বিজ্ঞানের সমাধানগুলি ভালোভাবে অনুশীলন করলে, বুঝতে পারলে, আপনি সহজেই অন্যান্য যেকোনো রেফারেন্স বইয়ের যাবতীয় প্রশ্নের উত্তর সহজে দিতে পারবেন।

জিনিও ই-শেখায় যোগ দিন, সাফল্য পেতে শক্ত ভিত তৈরি করুন 

‘সফল’ বা ‘টপার’ শব্দগুলো শুধু অন্যের কেন, আপনার মতো শিক্ষার্থীরও হয়ে উঠুক অন্যতম বিশেষণ। পরীক্ষায় ভালো নাম্বার পেয়ে ভালো গ্রেড পেতে হলে অষ্টম শ্রেণি থেকেই   কোমর বেঁধে লড়তে হবে। এর থেকে ভালো সময় আর হয় না। শুধু জিনিও ই-শেখার অ্যাপটি আপনার মোবাইল ডিভাইস বা ট্যাবলেটে ডাউনলোড করে নিন, তাহলেই  কেল্লাফতে। এমন আকর্ষণীয় শিক্ষার সুযোগে আপনার জীবন বদলে যাবে। জিনিও ই-শেখা আপনার জীবন গড়ে দেবে। জিনিওতে পাবেন এআই-এর নির্দেশিকা সহ সর্বোত্তম শিক্ষালাভের সহায়তা।জিনিও ই-শেখাতে লগ ইন করলেই বুঝতে পারবেন, এখানে পড়াশোনা কতটা বৈচিত্র্যময় ও আকর্ষণীয়। শিক্ষার্থীরা তাদের নিজস্ব গতিতে, আপন ছন্দে এখানে শিখতে পারেন তাদের সময়-সুযোগ অনুযায়ী। সেইসঙ্গে যে কোনো প্রয়োজনে পাবেন অভিজ্ঞ পরামর্শদাতাদের সদুত্তর ও সুপরামর্শ। শিক্ষার্থীরা নিজেদের ভুল-ত্রুটি শুধরে নেওয়ার পাশপাশি নিজেদের প্রকৃত মূল্যায়নও করতে পারবেন। জিনিও ই-শেখা এমন একটি অনলাইন কোর্স, যেখানে পড়াশোনা, অনুশীলনীর সমাধান, পরীক্ষা দেওয়ার সুবিধা, বিশেষজ্ঞদের পরামর্শ প্রভৃতির মাধ্যমে শিক্ষার্থী তাদের শিক্ষার ভিত মজবুত করতে পারবেন। এর ফলে স্কুলের পড়াশোনা শিক্ষার্থীর কাছে হয়ে উঠবে আগের থেকে অনেক বেশি সহজ ও আনন্দদায়ক। এবং এতকিছু সম্ভব একেবারে ঘরে বসে, পৃথিবীর যেকোনো কোণায় বসে জিনিও ই-শেখার সাহায্যে।