# শেখার কোন শেষ নেই। 7ম থেকে 10ম শ্রেণীর জন্য নতুন শিক্ষাবর্ষের জন্য অনলাইন লাইভ ক্লাস শুরু হয়েছে। এখন নিবন্ধন করুন

Read more

অভিজ্ঞ শিক্ষকমণ্ডলীর দ্বারা তৈরি ষষ্ঠ শ্রেণির গণিতের ডাবলিউবিবিএসই প্রথম অধ্যায়ের সমাধান

STUDY TIPS

অভিজ্ঞ শিক্ষকমণ্ডলীর দ্বারা তৈরি ষষ্ঠ শ্রেণির গণিতের ডাবলিউবিবিএসই প্রথম অধ্যায়ের সমাধান

Get WBBSE Solutions for Class 6 Mathematics Chapter 1 from experts

ডাবলিউবিবিএসই-র ষষ্ঠ শ্রেণির গণিতের ডাবলিউবিসিএইচএসই সমাধান ২০২১-২২

ডাবলিউবিবিএসই-র ষষ্ঠ শ্রেণির গণিতের প্রথম অধ্যায়ের যাবতীয় গাণিতিক প্রশ্নাবলীর সমাধান এখানে পাবেন বিশদ ব্যাখ্যা সহ। জিনিও ই-শেখায় ষষ্ঠ শ্রেণির  সিলেবাস অনুযায়ী গণিতের সমাধান এমনভাবে দেওয়া হয়েছে, যেগুলি শিক্ষার্থীদের ধারণা পরিষ্কার করবে। সেইসঙ্গে পড়ুয়ারা পুঙ্খানুপুঙ্খভাবে বুঝতে ও গণিতের সমাধান করতে পারবে। পড়ুয়ারা অনলাইনে গণিতের প্রথম অধ্যায়টি বিশদে শিখতে পারবে।

ডাবলিউবিবিএসই-র ষষ্ঠ শ্রেণির গণিতে রয়েছে নাম্বার, ইন্টিজারস, ফ্র্যাকশনস, ডেসিমালস, অ্যালজেবরা, জিওমেট্রির মতো অধ্যায়। এই অধ্যায়গুলি পড়ুয়াদের কাছে অত্যন্ত গুরুত্বপূর্ণ। সমাধানগুলি এমনভাবে তৈরি করা হয়েছে, যাতে শিক্ষার্থীর উচ্চশিক্ষার ভিত তৈরি হয়। ষষ্ঠ শ্রেণির বার্ষিক পরীক্ষায় ভালো ফল করার জন্যও এই অধ্যায়গুলি ভালোভাবে বুঝতে এবং নিয়মিত অনুশীলন করতে হবে।      প্রথম অধ্যায়ের সমাধানগুলিতে এমন কিছু গুরুত্বপূর্ণ ইক্যুয়েশন বা সমীকরণ এবং শর্টকাট পদ্ধতি বা কৌশলের উল্লেখ ও ব্যবহার রয়েছে, যেগুলি পরবর্তী ক্লাসে তুলনায় কঠিনতম গণিতের পাঠক্রম পড়তে-শিখতে-বুঝতে ও মনে রাখতে সাহায্য করবে। 

স্ব-শিক্ষার জন্য ষষ্ঠ শ্রেণির ডাবলিউবিবিএসই-র গণিতের সমাধান

ষষ্ঠ শ্রেণির গণিতের প্রথম অধ্যায়ে, জিনিও ই-শেখার শিক্ষার্থীরা উপলব্ধি করতে পারবেন গণিত শেখার এক অসাধারণ অভিজ্ঞতা। প্রত্যেক শিক্ষার্থী জিনিও ই-শেখাতে তাদের নিজস্ব ধারায় পড়াশোনা করতে পারবেন। গণিতের প্রশ্নাবলী বোঝার জন্য বারবার ফিরে ফিরে দেখতে পারবেন এবং সম্পূর্ণ ভাবে বুঝতে পারবেন। 

জিনিও ই-শেখায় অন্তর্ভুক্ত রয়েছে এআই-চালিত বিশেষ প্রযুক্তি সহায়তা, যা শিক্ষার্থীর শেখার বিষয়টিকে অনেক বেশি সহজ করে তুলবে। এই অধ্যায়ে ষষ্ঠ শ্রেণির পড়ুয়ারা ডাবলিউবিবিএসই-র গণিতের সিলেবাস ও প্রদত্ত প্রশ্নাবলী অনুযায়ী এখানে অনুশীলন করতে পারবেন, যেসব প্রশ্ন চূড়ান্ত পরীক্ষায় প্রশ্নপত্রে আসতে পারে। বিশেষজ্ঞরা অধ্যায়টিকে এমন ভাবে তৈরি করেছেন, যাতে গণিতের সমস্যাগুলির সমাধানের সর্বোত্তম পদ্ধতি শিক্ষার্থীরা গ্রহণ করতে পারেন। পড়ুয়াদের স্বচ্ছ ধারণা তৈরি ও যাবতীয় জিজ্ঞাসার উত্তরও তারা এখানে সহজে ও স্বচ্ছন্দে পাবেন। শিক্ষার্থীদের উচিত ষষ্ঠ শ্রেণির গণিতের প্রশ্নাবলী ভালোভাবে অনুশীলন করা, পরীক্ষার জন্য নিজেকে সম্পূর্ণভাবে তৈরি রাখা। এই অনুশীলন শিক্ষার্থীদের ভবিষ্যতের ভিত তৈরিতে ভীষণ ভাবে কাজে লাগবে।

ষষ্ঠ শ্রেণির গণিতের প্রথম অধ্যায়ের জন্য ডাবলিউবিবিএসই-র সমাধান অনুসরণ করুনডাবলিউবিসিএইচএসই-র সিলেবাস অনুযায়ী ষষ্ঠ শ্রেণির গণিতের প্রথম অধ্যায়ে রয়েছে এক কোটি পর্যন্ত বড় সংখ্যা, ভারতীয় এবং বিশ্বব্যাপী মান্য নাম্বারের প্যাটার্ন, বড় সংখ্যা এবং রোমান সংখ্যার ধারণা। প্রথম পরিচ্ছেদে শিক্ষার্থীদের এইসব বিষয় আয়ত্ত করতে জিনিও ই-শেখা ভীষণভাবে সাহায্য করবে। পড়ুয়াদের বড় সংখ্যা পড়তে, লিখতে এবং তুলনা করতেও এখানে শেখানো হবে। ষষ্ঠ শ্রেণির গণিতের এই অধ্যায়ের সমাধানগুলির মাধ্যমে পড়ুয়ারা তাদের প্রাত্যহিক জীবনে অতি প্রয়োজনীয় সংখ্যার ব্যবহার সহজে শিখে যাবেন।

ষষ্ঠ শ্রেণির ডাবলিউবিসিএইচএসই সিলেবাস অনুযায়ী প্রথম অধ্যায়ের সমস্যা অধ্যয়নের তাৎপর্যসর্বোচ্চ বোর্ড পরীক্ষার জন্য শিক্ষার্থীকে যথোপযুক্ত ভাবে তৈরি করতে হলে ষষ্ঠ শ্রেণি থেকেই বিশেষ নজর দিতে হবে। জ্ঞান-বুদ্ধির স্তর নির্বিশেষে প্রতিটি বিষয়ের সমাধান এবং স্বচ্ছ ধারণা তৈরি ষষ্ঠ শ্রেণি থেকেই খুব গুরুত্বপূর্ণ। মূল বিষয়গুলি শেখার জন্য শিক্ষার্থীদের নিয়মিত ষষ্ঠ শ্রেণির গণিতের প্রথম অধ্যায়টি রপ্ত করতে হবে। বার বার অনুশীলনের মাধ্যমে শিক্ষার্থীরা তাদের দুর্বলতার জায়গাগুলি চিহ্নিত করতে ও শুধরে নিতে পারবেন। এইভাবে উচ্চতর পরীক্ষার জন্য তারা নিজেদের তৈরি করতে পারবেন এবং অ্যাকাডেমিক স্কোরে ঢের বেশি এগিয়ে থাকবেন। জিনিও ই-শেখায় প্রতিটি সমস্যার সমাধান তুলে ধরা হয়েছে ধাপে ধাপে ব্যাখ্যা সহযোগ, যা পরীক্ষার্থীদের বার্ষিক পরীক্ষায় ভালো ফল করতে ভীষণভাবে সাহায্য করবে।

ষষ্ঠ শ্রেণির ডাবলিউবিবিএসই সিলেবাসের সুবিধাজিনিও ই-শেখায় আছেন দীর্ঘ অভিজ্ঞতা সম্পন্ন অভিজ্ঞ শিক্ষকমণ্ডলী। তাঁরা ডাবলিউবিবিএসই-র সিলেবাস ধরে খুঁটিয়ে খুঁটিয়ে প্রতিটি বিষয় অধ্যয়ন করেছেন এবং যাবতীয় প্রশ্নাবলীর সমাধান তুলে ধরেছেন তাঁদের প্রিয় শিক্ষার্থীদের জন্য। এমনটা হতেই পারে যে, অনলাইন ক্লাসের সময় পড়ুয়ার মনে কোনো প্রশ্ন জাগল, সেই প্রশ্নের সহজ সমাধান পেতে ও বিষয়টি ভালোভাবে বুঝতে তারা খুব সহজেই যোগাযোগ করতে পারবেন অভিজ্ঞ শিক্ষকদের সঙ্গে। পরীক্ষায় ভালো ফল করতে অধ্যায় ও অ্যাক্টিভিটি, দুটি বিষয়েই জিনিও ই-শেখাতে সমাধান তুলে ধরা হয়েছে। শিক্ষার্থীরা কোনোরকম চাপ ছাড়াই তাদের সময়-সুযোগ অনুযায়ী সমাধানগুলি অধ্যয়ন করতে পারবেন নিশ্চিতভাবে।

স্মার্ট ক্লাসের জন্য ডিজিটাল শিক্ষার বিষয়বস্তু চাই? জিনিও আছে তো!

জিনিও ই-শেখা পঞ্চম থেকে শুরু করে দশম শ্রেণি পর্যন্ত পড়ুয়াদের, শ্রেণি অনুযায়ী প্রয়োজনীয় শিক্ষামূলক পাঠক্রমের যাবতীয় বিষয় জোগান দেয়। ডাবলিউবিবিএসই-র সিলেবাস অনুযায়ী ষষ্ঠ শ্রেণির গণিত পাঠ্যপুস্তকের অধ্যায়গুলিও এমনভাবে তৈরি, যা শিক্ষার্থীকে স্কুলের পাঠক্রম অনুসরণ করার সুযোগ দেয়। এর ফলে সামগ্রিকভাবে শিক্ষার্থীর শিক্ষালাভে উন্নতি সাধিত হয় এবং তাদের শক্ত ভিত তৈরি করে দেয়।  

কীভাবে ডাবলিউবিবিএসই-র ষষ্ঠ শ্রেণির গণিতে সর্বোচ্চ নম্বর স্কোর করা যায়? এককথায় উত্তর, জিনিও ই-শেখা। কারণ, আমাদের এআই-চালিত প্রযুক্তিগত সহায়তা প্রতিটি শিক্ষার্থীর ব্যক্তিগত চাহিদা পূরণ করতে সক্ষম। জিনিও ই-শেখার মাধ্যমে পড়ুয়ারা তাদের সময়-সুযোগ বুঝে পৃথিবীর যেকোনো প্রান্ত থেকে যেকোনো সময় নিজস্ব গতিতে শিক্ষালাভ করতে পারেন। অভিজ্ঞ ও জ্ঞানী শিক্ষকমণ্ডলীর দ্বারা পরিচালিত হওয়ায় পড়ুয়ারা ডাবলিউবিবিএসই-র ষষ্ঠ শ্রেণির গণিত অনুশীলনের মাধ্যমে তাদের তাত্ত্বিক ও ব্যবহারিক জ্ঞান বৃদ্ধি করতে পারেন অনায়াসে। 

জিনিও ই-শেখা-র ডাবলিউবিবিএসই-র পাঠক্রমটি শিক্ষার্থীদের জন্য এমনভাবে উপযোগী করে তুলে ধরা হয়েছে, যাতে পড়ুয়ারা ব্যক্তিগত সমস্যাগুলির সমাধান পেতে পারেন এবং বিষয়টিতে আগ্রহী হয়ে ওঠেন। জিনিও ই-শেখা শিক্ষালাভের বিষয়ে শিক্ষার্থীদের সর্বোত্তম, সর্বোৎকৃষ্ট ভাবে সাহায্য করে, যাতে পড়ুয়াদের জ্ঞানের ভিত পোক্ত হয় এবং তারা জীবনে এভারেস্টচুম্বী সাফল্য অর্জন করতে পারেন।