# শেখার কোন শেষ নেই। 7ম থেকে 10ম শ্রেণীর জন্য নতুন শিক্ষাবর্ষের জন্য অনলাইন লাইভ ক্লাস শুরু হয়েছে। এখন নিবন্ধন করুন

Read more

The Best Online Learning Platform of 2022

EDUCATION TRENDS

The Best Online Learning Platform of 2022

7 Best Online Learning Platforms of 2022

Best of 2022 অনলাইন শিক্ষালাভের সুযোগ এখন সহজেই উপলব্ধ; ইন্টারনেটের যুগে এখন হাতের মুঠোয় বিশ্ব। ক্রমশ মানুষ দুনিয়া ডট কম-এ আস্থা রাখছেন। ঝুঁকছেন অনলাইন প্ল্যাটফর্মের দিকে- সে দক্ষতা বৃদ্ধি হোক অথবা শিক্ষালাভ বা শিক্ষাদান।

অনলাইন মাধ্যমে রয়েছে একাধিক প্ল্যাটফর্ম, যা আপনাকে কোর্সগুলির বিষয়ে জানতে, পড়তে-শিখতে-বুঝতে, তৈরি করতে এবং বিক্রি করার সুযোগ দেয়।  শিক্ষার্থী, নির্দেশক, প্রশিক্ষক এবং উচ্চাকাঙ্ক্ষী শিক্ষাবিদদের কাছে এ এক দারুণ সুযোগ। তবে একটি বিষয়ে বলতেই হয়, যেসব অনলাইন শিক্ষার প্ল্যাটফর্মগুলি পাওয়া যায়, সেগুলির মধ্যে কোনটি সেরা, তা নির্বাচন ও নির্ধারণ করার বিষয়টি কিছুটা হলেও বিভ্রান্তিকর। এখন, আপনি নিশ্চয়ই ভাবছেন যে অনলাইন লার্নিং প্ল্যাটফর্ম, অনলাইন টিচিং প্ল্যাটফর্ম এবং অনলাইন কোচিং প্ল্যাটফর্মের মধ্যে পার্থক্য কোথায়?

শিক্ষার্থী এবং শিক্ষাবিদদের দ্বারা ব্যবহৃত অনলাইন প্ল্যাটফর্ম আসলে কী?

অনলাইন লার্নিং প্ল্যাটফর্ম হল এমন এক তথ্য আদান-প্রদানের মাধ্যম, যেখানে শিক্ষার্থী, শিক্ষক, প্রশিক্ষক, নির্দেশক এবং কর্পোরেট প্রশিক্ষকদের নিয়ে তৈরী একটি অসাধারণ যৌথ সমন্বয়। এই নিরাপদ পরিবেশে শিক্ষার্থীরা অনায়াসে উন্নত মানের অনলাইন ক্লাস বা কোর্স করতে পারেন। ভিডিও, পাঠ্য, ছবি, পিডিএফ ফাইল এবং অডিওর সুন্দর মিশেলে পাঠক্রম গুলি প্রস্তুত করা হয়েছে। যেমন করে একটা বড় লাইব্রেরিতে প্রয়োজনীয় তথ্যাদি, পাঠ্যবই ইত্যাদি পরপর সাজানো থাকে, ঠিক সেইভাবেই শিক্ষার্থীর প্রয়োজনীয় যাবতীয় কিছু পাওয়া যাবে এই প্ল্যাটফর্মে।

এই ধরনের অনলাইন প্ল্যাটফর্ম, শিক্ষার্থীদের স্কুল-কলেজভিত্তিক শিক্ষার পাশাপাশি সৃজনশীন ও হাতে-কলমে শিক্ষার বিষয়েও প্রয়োজনীয় তথ্যাদি সরবরাহ করে। এর জন্য অনলাইনেই অর্থ প্রদান করতে হয়।

অনলাইন টিচিং প্ল্যাটফর্ম এবং অনলাইন কোচিং প্ল্যাটফর্মগুলিতে পাওয়া যায় শিক্ষা এবং ব্যবসার ক্ষেত্রে প্রশিক্ষণ, শিক্ষাদানের পদ্ধতি, সাংগঠনিক শিক্ষাদানের শিক্ষা, ট্র্যাক ট্রেনিং, উন্নয়ন প্রোগ্রাম প্রভৃতি। এছাড়াও, এই অনলাইন প্ল্যাটফর্মগুলি শিক্ষণ ক্ষেত্রের জন্য অনলাইন শিক্ষার মাধ্যমে অর্থ উপার্জনের সুযোগ করে দেয়।

একইসঙ্গে, কারিগরি প্রশিক্ষণ প্রতিষ্ঠান এবং সৃজনশীল শিল্পের শিক্ষক, যাঁরা ব্যবহারিক উপায়ে এবং হাতে-কলমে প্রশিক্ষণ দিয়ে থাকেন, তাঁরা অভিনব উপায়ে এই মাধ্যমটিকে কাজে লাগান। প্রদর্শন ও অ্যানিমেশনের মতো শিক্ষার উদ্ভাবনী পদ্ধতি ব্যবহার করে অনলাইনে ক্লাস নিয়ে থাকেন। এখন আপনি নিশ্চয়ই ভাবছেন যে, অনলাইন লার্নিং প্ল্যাটফর্ম, অনলাইন টিচিং প্ল্যাটফর্ম ও অনলাইন কোচিং প্ল্যাটফর্মের মধ্যে ঠিক পার্থক্য কোথায়?

অনলাইন লার্নিং প্ল্যাটফর্ম বনাম অনলাইন টিচিং প্ল্যাটফর্ম বনাম অনলাইন কোচিং প্ল্যাটফর্ম:

অনলাইন লার্নিং প্ল্যাটফর্মে শিক্ষার্থীরা তাদের প্রয়োজনীয় শিক্ষার বিষয়ে খোঁজখবর করেন।

অন্যদিকে, একটি অনলাইন শিক্ষার প্ল্যাটফর্ম শিক্ষকদের জ্ঞান সরবরাহ করে। অনলাইন শিক্ষার প্ল্যাটফর্মগুলি শিক্ষক, ক্রীড়া প্রশিক্ষক এবং কর্পোরেট প্রশিক্ষকদের প্রয়োজন মেটায়, তাঁরা তাঁদের সুবিধামতো এই প্ল্যাটফর্ম ব্যবহার করেন।

যাঁরা শিক্ষকতার পেশায় আছেন, তাঁরা একটি অনলাইন লার্নিং প্ল্যাটফর্ম থেকে বহু রকমের সুবিধা পেয়ে থাকেন, যেমন—প্রয়োজনীয় ও যথোপযুক্ত শ্রোতা ও দর্শক তৈরি, বাজার তৈরি, ব্যবসার পরিধি বৃদ্ধির মতো বহু বিষয়ে তাঁদের কাজ কমিয়ে দেয়। মুশকিলটা হল, এই প্ল্যাটফর্মগুলি শিক্ষক, প্রশিক্ষক এবং প্রশিক্ষকদের মূল্য নির্ধারণ, ব্যবহারকারীর ডেটা এবং ব্র্যান্ডিংয়ের উপর নিয়ন্ত্রণ প্রদান করে না। 

একটি অনলাইন শিক্ষণ প্ল্যাটফর্ম বা কোনো অনলাইন কোচিং প্ল্যাটফর্মের মাধ্যমে, সংস্থার কর্ণধার স্বাধীনভাবে সংস্থা পরিচালনা করার সুযোগ পেয়ে থাকেন। সেইসঙ্গে পরিচালক কোর্সের উপস্থাপনা, প্রচার সহ ওয়েবসাইটটি নিজের মতো করে ডিজাইন করতে পারেন। আপনি যদি একটি অনলাইন শিক্ষা ব্যবস্থা শুরু করতে চান, একইসঙ্গে ব্র্যান্ডিং, মূল্য নির্ধারণ, ব্যবহারকারীর ডেটার ওপর নিয়ন্ত্রণ চান, তাহলে আপনাকে ভরসা করতে হবে অনলাইন শিক্ষা বা অনলাইন কোচিং প্ল্যাটফর্মের ওপর। কারণ, আপনার যে চাহিদা বা প্রয়োজন, তা ষোলোআনা পূরণ করতে পারবে এই প্ল্যাটফর্ম।  

সেরা অনলাইন লার্নিং প্ল্যাটফর্মগুলির মধ্যে রয়েছে জিনিও ইশেখা, লিঙ্কডইন লার্নিং, কোর্সেরা, স্কিলশেয়ার, ইউডেমি, কোডেকাডেমি, ইডিএক্স, প্লুরালসাইট, ফিউচার লার্ন এবং মুডল।

অনলাইন লার্নিং প্ল্যাটফর্ম ছাড়াও কিছু সেরা অনলাইন শিক্ষাদান প্ল্যাটফর্ম এবং অনলাইন কোচিং প্ল্যাটফর্ম হল জিনিও ই-শেখা, টিচেবল, থিংকিফিক, কাজবি এবং পোডিয়া।

আপনার প্রয়োজনে নির্বাচন করুন একটি সঠিক অনলাইন প্ল্যাটফর্ম কারণ এখন আপনার সামনে আছে বহু বিকল্প । বহুর মধ্যে ‘সেরা’টিকে বেছে নেওয়ার ক্ষেত্রে দ্বিধা দ্বন্দ্ব হতেই পারে। আবার এটাও ঠিক, প্রত্যেকেরই নিজস্ব শক্তি ও দুর্বলতা রয়েছে। তাহলে? এতগুলি ব্র্যান্ডের মধ্যে ঝাড়াইবাছাই করে ওঠাটা আপনার কাছে শুধু বিরক্তিকর নয়, মুশকিলেরও। তার চেয়ে বরং এক কাজ করুন, কেবল সেরা বা সর্বাধিক জনপ্রিয় প্ল্যাটফর্মটি পরীক্ষা করে দেখুন। তারপর, চূড়ান্ত সিদ্ধান্তে পৌঁছনোর আগে অন্যান্য প্ল্যাটফর্মের সঙ্গে তুলনা করুন।     এখানে বলে রাখি, অধিকাংশ প্ল্যাটফর্মই আপনাকে তাদের পণ্য কেনার আগে একটি ট্রায়ালের সুযোগ দেয়। আপনি এই সুযোগের সদ্ব্যবহার করতে পারেন। আপনার মতে বিশ্বাসযোগ্য একটি Edtech প্ল্যাটফর্মের সঙ্গে সেরা প্ল্যাটফর্মটির তুলনা করুন। ভেবেচিন্তে দেখুন এবং শ্রেষ্ঠটি বেছে নিন, যা আপনার চাহিদা পূরণ করে সাথে পকেট বা বাজেটের দিকটিও সঙ্গতিপূর্ণ হয়।

এখন প্রশ্ন হল, একটি শিক্ষাদান বা কোচিং প্ল্যাটফর্ম ঠিক কেমন হওয়া উচিত? আসলে, এর জন্য আপনার একটি রেফারেন্স প্রয়োজন, যা আপনাকে বিষয়টি পুরোমাত্রায় বুঝতে সাহায্য করবে। শুরুতে, এমন একটি প্ল্যাটফর্ম বাছাই করুন, যা সমস্ত প্রয়োজনীয় বিষয়গুলি আপনাকে নিশ্চিত করে এবং সেরা সম্ভাব্য অভিজ্ঞতা প্রদান করে। এক্ষেত্রে আপনি নির্দ্বিধায় সবসেরা জিনিও ই-শেখাকে মানদণ্ড হিসাবে বাছাই করতে পারেন।

অনলাইন শিক্ষার প্ল্যাটফর্ম হিসাবে জিনিও ই-শেখা পঞ্চম থেকে শুরু করে দশম শ্রেণি পর্যন্ত শিক্ষার্থীদের জন্য এক অসাধারণ অনলাইন শিক্ষার প্ল্যাটফর্ম। প্রতিটি শ্রেণির জন্য ব্যতিক্রমী এবং নির্দিষ্ট এক শিক্ষাক্রম, যেখানে এনসিইআরটি পাঠক্রম অনুযায়ী প্রতিটি অধ্যায় নিখুঁতভাবে তৈরি। স্কুলে যে পাঠক্রম অনুসরণ করা হয়, সেই একই পাঠ্যসূচী শিক্ষার্থীরা পাবেন জিনিও ই-শেখাতে। এ এক এমন শিক্ষা-পদ্ধতি, যেখানে রয়েছে গভীরভাবে পাঠ্য বিষয় অনুধাবনের পাশাপাশি হাল আমলের শিক্ষা-প্রযুক্তির সুষ্ঠ সমন্বয়। যার ফলে একজন শিক্ষার্থী হয়ে উঠবেন জ্ঞান অর্জন ও বাস্তব প্রয়োগের ক্ষেত্রে অনেক বেশি পারদর্শী এবং পৌঁছতে পারবেন শ্রেষ্ঠত্বের শিখরে।

জিনিও ই-শেখা ব্যবহারকারী একজন শিক্ষার্থী, নিজের সময়-সুযোগ মতো পড়তে পারেন, শিখতে পারেন। প্রতিটি শিক্ষার্থী তার নিজস্ব পছন্দ ও চাহিদা অনুযায়ী শিক্ষালাভ করতে পারেন, বিষয়গুলি সম্পূর্ণভাবে বোঝার জন্য বারে-বারে ঘুরে-ফিরে পড়তে পারেন। একইসঙ্গে, যখন খুশি নিজের মূল্যায়ন নিজেই করতে পারেন ।

জিনিও ই-শেখা AI-এর অধীন এমন এক শিক্ষাক্রম, যা প্রতিটি শিক্ষার্থীর কাছে অনন্য, ব্যতিক্রমী এবং এককথায় অসাধারণ।  এই অভিনব পদ্ধতি শিক্ষার্থীর কঠিন বিষয়ে চিন্তা-ভাবনা, বিশ্লেষণ করার ক্ষমতা ও ধারণাকে প্রভূত উন্নতি করে।  শিক্ষার্থীর শিক্ষা ও জ্ঞানের ভিত সন্দেহাতীতভাবে মজবুত হয়ে ওঠে।

সুবিধাদি:

  • পাঠক্রম রিভিশনের জন্য বিশেষজ্ঞ শিক্ষক দ্বারা লাইভ ক্লাস
  • অ্যানিমেটেড ভিডিওর মাধ্যমে পড়াশোনার ফলে গুরুত্বপূর্ণ মৌলিক বিষয় ও ধারণা সম্পর্কে শিক্ষার্থীর স্বচ্ছতা লাভ  
  • কৃত্রিম বুদ্ধিমত্তার ব্যবহার করে শিক্ষার্থী নিজস্ব পড়াশোনার ধরন তৈরি করতে পারেন
  • ‘ম্যাথ প্র্যাকটিস ইঞ্জিন’-এর মাধ্যমে অনলাইনে অঙ্ক অনুশীলন করার সুযোগ
  • “ReadToMe” ইন্টারেক্টিভ পঠন সহকারী শিক্ষার্থীকে ইংরেজি শিখতে সাহায্য করে
  • সহজে সাম্প্রতিকতম ডিজিটাইজড পাঠ্যপুস্তক ব্যবহারের সুযোগ
  • সন্দেহ নিরসনের জন্য ব্যক্তিগতভাবে বিশেষজ্ঞ শিক্ষকের পরামর্শলাভ 

বোর্ড পরীক্ষার প্রস্তুতির জন্য দশম শ্রেণির নমুনা প্রশ্নপত্র

জিনিও ই-শেখা একটি অনলাইন শিক্ষাদান ও কোচিং প্ল্যাটফর্ম ‘জিনিও ফর স্কুল’। এটি একটি প্রযুক্তি নির্ভর তিনশো ষাট ডিগ্রি শিক্ষাক্রম, যেটি শিক্ষার্থীর স্কুলের পঠনপাঠনকে শক্তিশালী করে এবং তাদের ভবিষ্যতের জন্য প্রস্তুত করে। অ্যানিমেশন, ভিডিও এবং মজাদার অনুশীলনের মাধ্যমে জিনিও ই-শেখায় পড়ুয়াদের কাছে পড়াশোনা বেশ সহজ ও আকর্ষণীয় হয়ে ওঠে । অনুশীলনের ক্ষেত্রেও অডিও-ভিশ্যুয়াল এবং ইন্টারেক্টিভ টুলের সাহায্য নেওয়া হয়। ‘জিনিও ফর স্কুল’, শিক্ষার সঙ্গে ওতপ্রোতভাবে জড়িত প্রতিটি ক্ষেত্রের মধ্যে অসাধারণ সমন্বয় সাধন করে। সেই কারণে, ছাত্র, শিক্ষক, স্কুল ও অভিভাবকদের চাহিদা সম্পূর্ণভাবে পূরণ করা সম্ভব হয়।  

জিনিও ই-শেখা। একটি অনলাইন কোচিং প্ল্যাটফর্ম। একজন শিক্ষার্থী যেখানে স্বচ্ছন্দে ব্যক্তিগতভাবে, নিজের সময়মতো পড়াশোনা করতে পারেন। শিক্ষার্থীরা তাদের শিক্ষার মানকে ঢের বেশি উন্নত করতে পারেন। এগিয়ে থাকতে পারেন স্কুল বা বোর্ডের পরীক্ষা সহ আগামী শিক্ষাজীবনে, সর্বোপরি কেরিয়ারে। 

সুবিধাদি:

  • শিক্ষকদের দেওয়া যাবতীয় পাঠ্য বিষয়, নির্দেশিকা, এবং মূল্যায়নে যোগ দিতে পারবেন
  • শিক্ষকরা সহজে ভার্চুয়াল ক্লাস বা সেশন পরিচালনা করতে পারবেন
  • ক্লাস নোট, প্রেজেন্টেশন, ভিডিও প্রভৃতি সরাসরি ড্যাশবোর্ড থেকে শেয়ার করা যাবে
  • ক্লাসরুম ইন্টারফেস থেকে গুরুত্বপূর্ণ ঘোষণা করা যেতে পারে
  • শিক্ষকরা ইন্টারেক্টিভ প্রশ্নাবলীর মাধ্যমে শিক্ষার্থীদের যথাযথ মূল্যায়ন করতে পারেন
  • স্কুলের পঠনপাঠনের সঙ্গে তুল্যমূল্যভাবে গুণগত মান বিচারের সুযোগ
  • শিক্ষার্থীরা সিলেবাসে যা আছে, নিশ্চিতভাবে তার চেয়ে অনেক বেশি শেখার বিষয়ে আগ্রহ দেখাবেন
  • শিক্ষার্থীদের ব্যক্তিগতভাবে পরামর্শদানের সুযোগ

কী ভাবছেন? একবার জিনিও ই-শেখা চেষ্টা করে দেখবেন? এটি সর্বার্থে এবং সর্বোত্তম অনলাইন শিক্ষাদান এবং অনলাইন কোচিং প্ল্যাটফর্ম। এখানে অনলাইন শিক্ষার পাশাপাশি, বিক্রয়, এমনকী অনলাইন কোর্স সরবরাহের বিষয়টিও সহজলভ্য। জিনিও ই-শেখা, সেরার সেরা অনলাইন প্ল্যাটফর্মটি ৩০ দিনব্যাপী একেবারে বিনামূল্যে ব্যবহারের সুযোগ দিচ্ছে। ট্রায়াল শুরু করুন আজই।